আইইএলটিএস প্রস্তুতি: বই, ওয়েবসাইট, ভিডিও, অ্যাপ ইত্যাদির লিংক

বই, ওয়েবসাইট, ভিডিও, অ্যাপ – আইইএলটিএস প্রস্তুতি নেয়ার জন্য আমরা এ সব উপকরণের উপরই নির্ভর করি। এই পাতায় এগুলোর লিংক দেয়ার চেষ্টা করা হবে। বলা বাহুল্য, এ ধরণের লিংক রয়েছে হাজার হাজার। তাই, ব্যক্তিগতভাবে উপকৃত হয়েছি এমন সব লিংকই এখানে উপস্থাপনের চেষ্টা থাকবে। পাশাপাশি, আপনারা যদি কিছু রেকমেন্ড করেন, সেগুলোও যুক্ত করার চেষ্টা করা হবে।

প্রয়োজনীয় বই
সহায়ক ওয়েবসাইট
ভিডিও টিউটোরিয়াল
আইইএলটিএস অ্যাপ

আইইএলটিএস প্রস্তুতি: প্রয়োজনীয় বই

আইইএলটিএস প্রস্তুতি নেয়ার জন্য আদ্যিকাল থেকে যে বইটি প্রচুর শিক্ষার্থী ব্যবহার করে আসছে সেটি হলো আইইএলটিএস ক্যামব্রিজ টেস্ট বুক। এককালে এই বইয়ের সেট এর সাথে টেপ ক্যাসেট বিক্রি হতো, এখন বিক্রি হয় সিডি। পাঠ্যবই বিক্রয় হয় এমন যে কোন লাইব্রেরিতে এই বই পাওয়া যায়। এই বইগুলোতে আইইএলটিএস এর লিসেনিং, রিডিং, রাইটিং এবং স্পিকিং টেস্ট প্র‍্যাকটিস করার জন্য ব্যবস্থা রয়েছে।

১ থেকে শুরু করে ১৪ পর্যন্ত বই নিয়ে সম্পূর্ণ সিরিজ যা শুরু থেকে ধীরে ধীরে কঠিন হয়েছে। ফলে, একটু এডভান্সড শিক্ষার্থীরা পরের দিকের ক্যামব্রিজ ‌আইইএলটিএস বইগুলো সংগ্রহ করবেন।

ক্যামব্রিজ আইইএলটিএস বইগুলোর পিডিএফ ভার্সন এবং অডিও পাওয়া যায় ইন্টারনেটে। সবচেয়ে ভালো উৎস হলো টরেন্ট ওয়েবসাইট। সম্ভব হলে ডাউনলোড করে নিন। একটি লিংক দিলাম। এখান থেকে সবগুলো বই ডাউনলোড করে নিতে পারবেন আশা করি।

আইইএলটিএস বিষয়ে লিজ কিছু আইইএলটিএস বই সাজেস্ট করে। সেগুলো কেমন, আমার জানা নেই। এছাড়া, ব্রিটিশ কাউন্সিলও কিছু বই রেকমেন্ড করে, দেখুন এখানে।

আইইএলটিএস প্রস্তুতি নেয়া উদ্দেশ্যে স্পিকিং টেস্ট বিষয়ে একটি বই রেফার করছি। Makkar IELTS Listening Guesswork নামের বইটি লিখেছেন ডঃ কিরনপ্রিত কাউর মাক্কার। কয়েক মাস পর পর বইটির নতুন সংস্করণ প্রকাশ করা হয়ে থাকে। ফলে সর্বশেষ সংস্করণ সংগ্রহ করার চেষ্টা করবেন। এই বইয়ে শ’খানেক লিসেনিং টপিক দেয়া থাকে। বলা হয়, এই টপিকগুলো থেকে কমন পড়ে যায়। স্পিকিং টেস্ট দিয়ে ফেরার পরে আমি আমার সংগ্রহে থাকা বইটির কন্টেন্ট মিলিয়ে দেখেছিলাম। নির্দিষ্ট টপিকে কথা বলার আগে আমাকে যে বিষয়ে প্রশ্ন করা হয়েছিল সেই টপিকটি আমি বইয়ে পেয়েছি। আগেই বইটি দেখে গেলে প্রশ্নটি শুনে আমার ভালো লাগতো নিশ্চিত। টপিকগুলো পাওয়া যাবে এখানে, ডাউনলোডের চেষ্টাও করে দেখুন

আইইএলটিএস প্রস্তুতি: সহায়ক ওয়েবসাইট

আইইএলটিএস প্রস্তুতি বিষয়ে ওয়েবসাইট রয়েছে কয়েক লক্ষ। এর মধ্য থেকে বাছাই করে কিছু রেকমেন্ড করা সত্যিই খুব কষ্টের।

Road to IELTS: এটি ব্রিটিশ কাউন্সিলের অফিসিয়ালি রেকমেন্ডেড লার্নিং সেন্টার। ফ্রি-তে আইইএলটিএস প্রস্তুতির জন্য এই ওয়েবসাইটটি দেখতে পারেন। এছাড়াও, আইইএলটিএস রেজিস্ট্রেশন করা হলে ত্রিশ ঘন্টার জন্য ম্যাটেরিয়ালস এ লগিন করার সুযোগ দেয়া হয়।

আইইএলটিএস ডট অরগ: এই ওয়েবসাইটটি আইইএলটিএস এর অফিসিয়াল ওয়েবসাইট। এই সংক্রান্ত যে কোন বিষয় জানার জন্য প্রধান উৎস। প্রশ্নের ধরণ, নীতিমালা ইত্যাদি কোন বিষয়ে পরিবর্তন হলে এই ওয়েবসাইটেই তা জানতে পারবেন।

টেকআইইএলটিএস ডট ব্রিটিশ কাউন্সিল: এই ওয়েবসাইটে আইইএলটিএস সম্পর্কে সকল তথ্য রয়েছে। কিছু ফ্রি টেস্টও রয়েছে।

British Council: আইইএলটিএস টেস্ট তারিখ ও ভেন্যু সম্পর্কে জানার জন্য ব্রিটিশ কাউন্সিলের এই লিংকের কোন বিকল্প নেই।

আইইএলটিএস লিজ: আমি নিশ্চিত নই, তবে আইইএলটিএস পরীক্ষার্থী মাত্রই লিজকে চেনেন। লিজের ওয়েবসাইট এবং ভিডিও টিউটোরিয়াল ছাড়া অনলাইনে আইইএলটিএস এর প্রস্তুতি সম্ভব নয়। তবে, অবশ্যই সতর্ক থাকতে হবে, টিপস এন্ড ট্রিকস শিখতে গিয়ে আসল জিনিস শেখায় যেন ছেদ না পড়ে।

লিসেনিং সংক্রান্ত

অনলাইনে লিসেনিং টেস্ট দেয়ার প্রচুর সুযোগ রয়েছে। কিছু ওয়েবসাইটের নাম ঠিকানা উল্লেখ করছি, এখান থেকে ফ্রি-তে আইইএলটিএস লিসেনিং টেস্ট দিতে পারেন। বলে রাখি, এখানে কোন ধারাবাহিকতা বজায় রাখা হয়নি।

IELTS-UP.com: শুধুমাত্র লিসেনিং টেস্ট দেয়ার জন্য এই ওয়েবসাইটটি দেখতে পারেন। এর সীমাবদ্ধতা হলো – আপনি এখানে অডিও পজ করতে পারবেন, লিসেনিং এর একেকটি পার্ট শুরু করার মাঝখানে বিরতি নিতে পারবেন। সুবিধা হলো – এখানে প্রত্যেক সেকশনেই উত্তর চেক করার সুযোগ রয়েছে এবং সবশেষে মোট স্কোর হিসাব করা যায়।

IELTSOnlineTests.com: আইইএলটিএস প্রস্তুতি বিষয়ক এই ওয়েবসাইটের ফ্রি সেকশন থেকে আপনি পূর্ণাঙ্গ আইইএলটিএস মক টেস্ট দিতে পারবেন। তবে, স্পিকিং এবং রাইটিং এর উত্তর যাচাই করার জন্য প্রচুর পয়সা খরচ করতে হবে। আমার পরামর্শ হলো – উত্তর মূল্যায়ন করা বাদ দিয়ে কেবল মক টেস্ট দিন, এতেও অনেক উন্নতি করবেন।

Examword.com: এখানে অনেক ধরনের লিসেনিং টেস্ট রয়েছে। প্রতিটি সেকশনের সাথেই উত্তর। দেখুন পছন্দ হয় কিনা।

এছাড়াও অনেক ওয়েবসাইট রয়েছে। আমি সবগুলো যাচাই করে দেখার সুযোগ পাইনি। তা সত্ত্বেও আপনাদের জন্য IELTS BUDDY, IELTS Mentor, Mini IELTS উল্লেখ করলাম। জানিয়ে রাখি, এ সকল ওয়েবসাইটের লিসেনিং অডিও কমন পড়ে যেতে পারে। সেক্ষেত্রে কিছু মনে করবেন না যেনো।

স্পিকিং সংক্রান্ত

স্পিকিং এর জন্য কিছু ওয়েবসাইট অনুসরণ করতে পারেন। এই ওয়েবসাইটগুলোতে স্পিকিং এর টপিক দেয়া থাকে। নিজেকে একটি পরীক্ষার সিচুয়েশনে রেখে সেই নির্দিষ্ট টপিকে এক মিনিট চিন্তা করে তিন মিনিট কথা বলুন। নিজের উত্তর রেকর্ড করে রাখুন, তারপর নিজে শুনে ভুলগুলো চিহ্নিত করার চেষ্টা করুন এবং কিভাবে আরও ভালো বলা যায় সেটা ঠিক করুন। প্রয়োজনে অন্যের সাহায্য নিন।

ভিডিও টিউটোরিয়াল

ভিডিও সেকশনে মূলত কিছু টিপস এন্ড ট্রিকস শেখার ভিডিও দেখা উচিত। তবে অবশ্যই সতর্ক থাকা উচিত, কারণ হাজারো আজগুবি টিপস পাওয়া যায় এই সকল ভিডিওতে।

রাইটিং সংক্রান্ত ভিডিও

রাইটিং এর টিপস সংক্রান্ত ভিডিও-র জন্য আমি জে’র কথা বলবো। জে অস্ট্রেলিয়ান, নেটিভ ইংরেজি জানা লোক। কিন্তু তার দাবী, সে তিনবার রাইটিং এ ৭.৫ পেয়েছে, চতুর্থবারে ৮.৫। তার ভিডিওগুলো একটু দীর্ঘ, তবে তার দেয়া টিপসগুলোকে সে ভালো মন্দ উভয় ধরণের উদাহরণের মাধ্যমে বুঝিয়েছে। দেখতে পারেন

স্পিকিং সংক্রান্ত ভিডিও

ইউটিউবে কিছু ভিডিও দেখতে হবে যেখানে স্পিকিং এর টিপস দেয়া আছে। আমি কয়েকটি ভিডিও রেকমেন্ড করে দিচ্ছি, এর বাহিরেও দেখতে পারেন।

এরপর দেখুন ফাইনাল স্পিকিং টেস্ট কেমন হবে তার দুয়েকটি ডেমো। ইউটিউবে , বা স্কোর পাওয়ার জন্য বিভিন্ন রকম ভিডিও পাওয়া যায়, আপনি কেবল ৯ স্কোর পাওয়া সংক্রান্ত ভিডিও দেখবেন। আমি এক, দুই, তিন এবং চার – এই চারটি ভিডিও রেকমেন্ড করছি।

বলে রাখি, এগুলো বানানো ভিডিও। আপনাকেও এরকম হতে হবে সেটা বলছি না। কেবলমাত্র টেস্ট ডে-তে কি হয়, প্রশ্নগুলো কিভাবে হয়, আপনাকে কি করতে হবে ইত্যাদি বিষয়ে ধারণা নেয়ার জন্য এই ভিডিওগুলো দেখার পরামর্শ দিচ্ছি। এর ফলে আপনি সম্পূর্ণ নতুন কোন অভিজ্ঞতার মুখোমুখি হবেন না।

অ্যাপস-এর মাধ্যমে আইইএলটিএস প্রস্তুতি

সাধারণভাবে, অ্যাপস-এর মাধ্যমে আইইএলটিএস প্রস্তুতি নেয়া সমর্থন করছি না। কারণ, এর মাধ্যমে আপনি অ্যাকচুয়াল আইইএলটিএস প্রস্তুতির জন্য যথেষ্ট দক্ষ হয়ে উঠবেন না। তা সত্ত্বেও, যারা বাড়িতে পড়াশোনা করে প্রস্তুতি নেয়ার জন্য যথেষ্ট সময় পাচ্ছেন না তাদের জন্য কিছু অ্যাপস রেকমেন্ড করবো।

IELTS Prep App: এটা ব্রিটিশ কাউন্সিলের অ্যাপ। আমি ব্যবহার করিনি, কিন্তু ব্যবহারকারীদের মন্তব্য দেখ ভালো বলে মনে করছি।

LearnEnglish Podcasts: এটাও ব্রিটিশ কাউন্সিলের অ্যাপ। হেডফোনে গান না শুনে কিছুদিন এই অ্যাপ থেকে পডকাস্ট মনযোগ দিয়ে শুনুন। ভুলবেন না, লিসেনিং এবং রিডিং হলো আইইএলটিএস-এ স্কোর বাড়ানোর দুটি জায়গা।

IELTS Reading – Interactive Preparation Tests: আমি ব্যক্তিগতভাবে এই অ্যাপটি ব্যবহার করেছি। প্রত্যেকটি লেসনে তিনটি করে রিডিং টেস্ট রয়েছে। ফ্রি ভার্সনে আপনি কেবল টেস্ট দেখতে পারবেন, উত্তর দেখতে হলে ভিডিও দেখতে হবে। এই অ্যাপের টেস্টগুলো একটু কঠিন – অ্যাকচুয়াল টেস্টে এত কঠিন রচনা আসে না

আপাতত এগুলোই। আপনাদের পক্ষ থেকে কোন সাজেশন থাকলে কমেন্ট করে জানান। আমি আপডেট করে দেবো।