Categories
অন্যান্য রাইটিং রিডিং লিসেনিং স্পিকিং

আইইএলটিএস টেস্ট ভেন্যু

আইইএলটিএস টেস্ট ভেন্যু নির্বাচন করার উপর আপনার আইইএলটিএস টেস্ট ভালো হবে না মন্দ হবে তা খুব বেশী নির্ভর করে না। ভেন্যু বাছাইয়ের পুরো ব্যাপারটাই ম্যাটেরিয়াল এবং সাইকোলজিক্যাল। তা সত্ত্বেও, বাংলাদেশের কোথায় কোথায় আইইএলটিএস টেস্ট দেয়া যায় এবং কোথায় দেয়া হলে ভালো, তা এই পোস্টে আপনাদের সাথে শেয়ার করা হবে।

আইইএলটিএস রেজিস্ট্রেশন

আইইএলটিএস টেস্ট এ অংশগ্রহণ করার জন্য আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। আপনার পরিচয়ের বিস্তারিত বিবরণ, কি ধরণের টেস্ট দিতে চাচ্ছেন, কবে কোথায় টেস্ট দিতে চান, টেস্ট রিপোর্ট কোথা থেকে সংগ্রহ করতে চান ইত্যাদি বিষয় জানিয়ে আইইএলটিএস রেজিস্ট্রেশন করতে হয়।

রেজিস্ট্রেশন করার উপায় অনলাইন এবং অফলাইন – দুটোই। আসলে, মূল রেজিস্ট্রেশন করতে হয় অনলাইনে। সেটা পরীক্ষার্থী নিজেও করতে পারেন আবার যে কোন রেজিস্ট্রেশন সেন্টারের সহায়তায়ও করতে পারেন। নিজে রেজিস্ট্রেশন করলে বিভিন্ন কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে হবে। অন্যথায়, নগদে ফি পরিশোধ করার সুযোগ রয়েছে।

রেজিস্ট্রেশন ফি ২০২০ সালের জানুয়ারী থেকে ১৭,৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। নিজে রেজিস্ট্রেশন করুন বা অন্যের সহায়তায়, এই টাকার চেয়ে বেশি কেউ দাবী করবে না।

কখন রেজিস্ট্রেশন করতে হবে

এটা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ যদি আপনি শিক্ষার্থী ব্যতীত অন্য পেশাজীবী হয়ে থাকেন। সাধারণত, তিন মাস আগে থেকে আইইএলটিএস টেস্টের জন্য রেজিস্ট্রেশন করা যায় এবং টেস্ট তারিখের এক সপ্তাহ পূর্ব পর্যন্ত আসন খালি থাকা সাপেক্ষে রেজিস্ট্রেশন করা যায়।

কোন তারিখে কোথায় টেস্ট দেয়া যাবে তা জানা যাবে ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট থেকে। কোন মেথডে – পেপার বেজড নাকি কম্পিউটার বেজড – পরীক্ষা দিবেন, তার উপর নির্ভর করে টেস্ট ডেট এবং ভেন্যু আলাদা হয়। সাধারণত শুক্র ও শনিবারে টেস্ট অনুষ্ঠিত হয়। স্পিকিং টেস্ট কবে অনুষ্ঠিত হবে তা টেস্টের তিন চার দিন আগে জানিয়ে দেয়া হয়। এইসব বিবেচনায় নিয়ে তারপর টেস্ট ডেট ও আইইএলটিএস টেস্ট ভেন্যু নির্বাচন করুন।

রেজিস্ট্রেশন সেন্টার ও টেস্ট সেন্টার

রেজিস্ট্রেশন করতে গিয়ে রেজিস্ট্রেশন সেন্টার এবং টেস্ট সেন্টার – এই দুইটি টার্মের সাথে পরিচিত হবেন। তাই আগেই ব্যাখ্যা করা প্রয়োজন।

বাংলাদেশে আইইএলটিএস টেস্ট আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল। সারা দেশে ব্রিটিশ কাউন্সিলের নিজস্ব কিছু কেন্দ্র রয়েছে। এইসব কেন্দ্রে আপনি রেজিস্ট্রেশন করতে পারবেন। এর বাহিরে, সারাদেশে ব্রিটিশ কাউন্সিল অননুমোদিত প্রচুর রেজিস্ট্রেশন সেন্টার রয়েছে, এদেরকে সংক্ষেপে আইআরসি বলা হয়। আপনি এ সকল রেজিস্ট্রেশন সেন্টারে আইইএলটিএস টেস্টের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

আইআরসি ছাড়াও রয়েছে ব্রিটিশ কাউন্সিল অনুমোদিত টেস্ট সেন্টার বা অফিসিয়াল আইইএলটিএস টেস্ট ভেন্যু। ঢাকা শহরে মোট ১২টি টেস্ট সেন্টার রয়েছে। এই টেস্ট সেন্টারগুলোতে ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ও প্রত্যক্ষ তত্ত্বাবধানে আইইএলটিএস টেস্ট অনুষ্ঠিত হয়। এখানেও আপনি রেজিস্ট্রেশন করতে পারবেন।

আইআরসি’র সহায়তায় রেজিস্ট্রেশন করা হলে টেস্ট রিপোর্ট বা সার্টিফিকেট তাদের ঠিকানায় প্রেরণ করা হয়, সেখান থেকে আপনাকে সংগ্রহ করে নিতে হবে। ব্যক্তিগত প্রচেষ্টায় অনলাইনে রেজিস্ট্রেশন করা হলে, পরীক্ষার্থীর দেয়া ঠিকানায় সার্টিফিকেট পাঠিয়ে দেয়া হবে।

ঢাকার বাহিরে টেস্ট সেন্টার

ঢাকা শহর ব্যতীত চট্টগ্রাম, সিলেট, খুলনা, রাজশাহী, কুমিল্লা জেলায় আইইএলটিএস টেস্ট ভেন্যু রয়েছে। চট্টগ্রামে নাসিরাবাদে আইডিপি এডুকেশন এবং হোটেল আগ্রাবাদ-এ, খুলনায় আইডিপি এডুকেশন ও হোটেল রয়েল-এ, সিলেটে ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি এডুকেশন-এর সেন্টারে আইইএলটিএস অনুষ্ঠিত হয়।

ঢাকার টেস্ট সেন্টার

ঢাকায় ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলে আইইএলটিএস টেস্ট দেয়ার সুযোগ রয়েছে। এছাড়া, ব্রিটিশ কাউন্সিল অনুমোদিতে টেস্ট সেন্টার রয়েছে ১২টি। এগুলো হলো ধানমন্ডিতে উইংস লার্নিং সেন্টার, মিরপুরে মেন্টরস, ব্রিটিশ আমেরিকান রিসোর্স সেন্টার, বনানীতে ফিউচার এড, উত্তরায় মেন্টরস পেনস্টোন। এ সকল টেস্ট সেন্টারে আপনি রেজিস্ট্রেশন করতে পারবেন, মক টেস্ট ও অ্যাকচুয়াল আইইএলটিএস টেস্ট দিতে পারবেন এবং এখান থেকে রিপোর্ট সংগ্রহ করতে পারবেন।

বাংলাদেশে পেপার বেজড আইইএলটিএস টেস্ট-এ অংশগ্রহণের সুযোগ বেশি, এ ধরনের আইইএলটিএস টেস্ট ভেন্যু সংখ্যায়ও বেশি। কম্পিউটার বেজড আইইএলটিএস টেস্ট ঢাকার ফুলার রোড, চট্টগ্রামের আগ্রাবাদ ও সিলেটের আম্বরখানায় অবস্থিত ব্রিটিশ কাউন্সিলেও কম্পিউটার বেজড টেস্ট-এ অংশগ্রহণের সুযোগ রয়েছে।

কম্পিউটার বেজড আইইএলটিএস টেস্ট সাধারণত মঙ্গলবার, শুক্রবার ও শনিবারে অনুষ্ঠিত হয়। কম্পিউটার বেজড আইইএলটিএস টেস্ট ডেট জানতে এখানে দেখুন

আইইএলটিএস টেস্ট ভেন্যু কোথায় হওয়া উচিত

আইইএলটিএস টেস্ট ভেন্যু নির্বাচন – এটাই এই পোস্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনার বাসার কাছাকাছি কোন টেস্ট সেন্টারে আইইএলটিএস টেস্ট দেয়া ভালো। কম বেশী পাঁচ ঘন্টা সময় ব্যয় করতে হয় আইইএলটিএস লিসেনিং, রিডিং এবং রাইটিং টেস্ট দেয়াসহ আনুষঙ্গিক কাজ সম্পন্ন করার জন্য। টেস্ট ডে-তে সাড়ে এগারোটা থেকে শুরু করে সাড়ে চারটা পর্যন্ত আপনাকে টেস্ট ভেন্যুতেই থাকতে হবে। যেহেতু কোন লাঞ্চ ব্রেক নেই, তাই প্রস্তুত হয়েই আইইএলটিএস টেস্ট ভেন্যুতে উপস্থিত হওয়া উচিত।

রেজিস্ট্রেশন কোথায় করবেন সেটাও গুরুত্বপূর্ণ। কোনো টেস্ট সেন্টারে রেজিস্ট্রেশন করা উচিত বলে আমার মনে হয়। কেন? দুটো কারণ রয়েছে। প্রথমত, ব্রিটিশ কাউন্সিল ব্যতীত অন্যান্য টেস্ট সেন্টারে রেজিস্ট্রেশন করলে তারা আপনাকে একটি বা দুটি ফ্রি মক টেস্ট-এ অংশগ্রহণ করার সুযোগ দিবে। মূল টেস্টে অংশগ্রহণের পূর্বে মক টেস্ট দেয়া খুবই জরুরী। দ্বিতীয়ত, টেস্ট সেন্টারে মক টেস্ট দিলে, একাধিকবার যাওয়া আসা করলে টেস্ট ডে-তে আপনি সাইকোলজিক্যালি চাপমুক্ত থাকবেন। আইইএলটিএস টেস্ট-এ ভালো করার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। টেস্ট সেন্টারের যে কক্ষে আপনি মক টেস্ট দিবেন, সেই একই কক্ষে প্রায় একইভাবে অ্যাকচুয়াল টেস্ট দিবেন। আশা করছি, কেন টেস্ট সেন্টারে রেজিস্ট্রেশন করা অধিকতর ভালো, তা বুঝতে পারছেন।

আইইএলটিএস প্রস্তুতি নেয়ার আগেই টেস্ট ডে এবং আইইএলটিএস টেস্ট ভেন্যু নির্দিষ্ট করে নিতে পারেন। কে না জানে, পরীক্ষার প্রস্তুতি সবচেয়ে ভালো হয় পরীক্ষার তারিখ নির্দিষ্ট হওয়ার পরে।

শুভকামনা রইল!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *