Categories
স্পিকিং

বিনামূল্যে মিলিয়ন ডলারের আইইএলটিএস স্পিকিং টিপস

এই পোস্টে আমি আপনাকে মিলিয়ন ডলারের আইইএলটিএস স্পিকিং টিপস শিখিয়ে দিবো। আপনি যদি এই টেকনিক মাথায় রেখে ঠান্ডা মাথায় স্পিকিং টেস্টে অংশ নিতে পারেন, তাহলে আপনি অবশ্যই ৭+ স্কোর অর্জন করতে পারবেন, হয়তো ৮+ স্কোর করাও অসম্ভব হবে না।

আইইএলটিএস স্পিকিং টেস্টে আপনাকে মোটামুটি ১১ থেকে ১৪ মিনিট থাকতে হবে এবং কথা বলতে হবে। এই ‘স্পিকিং’ এর মাধ্যমে আপনাকে বোঝাতে হবে যে আপনি ইংরেজিতে প্রশ্ন বুঝতে পারেন এবং সে অনুযায়ী উত্তর করতে পারেন, আপনি মোটামুটি শুদ্ধ গ্রামার মেনে কথা বলতে পারেন, আপনার উচ্চারণ খাঁটি শুদ্ধ না হলেও ভুল বোঝানোর মত খারাপ না, আপনি একাধিক ধরণের বাক্যে কথা বলতে পারেন, আপনার শব্দ ভান্ডারে মাঝারি মাপের কঠিন অনেক শব্দ আছে যা আপনি কথা বলার সময় বলতে পারেন। এ কারণে কিছু আইইএলটিএস স্পিকিং টিপস আপনার জেনে রাখা উচিত।

১৪ মিনিট সময়ের মাঝে এত কিছু বোঝানোর জন্য আপনি কোন একটি ঘটনা বর্ণনা করবেন, আপনার ভালোভাবে জানা আছে এমন দুই-একটি বিষয়ে নিয়ে কথা বলবেন, যে ঘটনাটি বর্ণনা করেছেন সে বিষয়ক পরীক্ষকের কয়েকটি প্রশ্নের উত্তর দিবেন। সুতরাং আপনাকে প্রস্তুতি নিতে হবে এবং পরীক্ষার সময় সেভাবে ডেলিভারি দিতে হবে।

তার আগে একটি প্রশ্ন: মিলিয়ন ডলার টেকনিক বলতে আমি কী বুঝিয়েছি সেটা বুঝেছেন তো? ‘মিলিয়ন ডলার’ একটি ইংরেজি ফ্রেজ। এর মাধ্যমে মহামূল্যবান কিছু বোঝানো হয়। এই ধরণের কিছু ফ্রেজ যদি আপনি পরীক্ষার সময় ব্যবহার করতে পারেন, তাহলে হয়তো ৭.৫+ পেয়ে যাবেন। সুতরাং এ ধরণের কিছু শব্দ, চার পাঁচটিই যথেষ্ট, মুখস্ত করে নিন। এই আইইএলটিএস স্পিকিং টিপস কিন্তু ফ্রি।

এবার আমার মিলিয়ন ডলার মূল্যের আইইএলটিএস স্পিকিং টিপস। তবে সেটা তুলে ধরার জন্য আমাকে পরীক্ষার অভিজ্ঞতা শেয়ার করতে হবে।

আইইএলটিএস স্পিকিং টেস্ট-এর অভিজ্ঞতা

আমার আইইএলটিএস স্পিকিং টেস্ট রিডিং, রাইটিং এবং লিসেনিং টেস্ট এর দুই দিন আগেই অনুষ্ঠিত হয়ে গিয়েছিল।

টেস্ট সেন্টারে প্রবেশের পরে সিকিউরিটি আমাকে চেক করলো, রিসেপশনে আমার উপস্থিতি নিশ্চিত করলাম এবং একটি টোকেনের বিনিময়ে আমার মানিব্যাগ, চাবীর রিং, মোবাইল ফোন ইত্যাদি জমা রাখলাম। তারপর একজন ভদ্রমহিলা আমার আঙ্গুলের ছাপ নিলেন এবং আমার একটি ছবি তুললেন। এবার ডাক পড়ার পালা। আমি অন্য পরীক্ষার্থীদের সাথে একটি ছোট কক্ষে অপেক্ষা করতে থাকলাম।

মিনিট বিশেক পরে ডাক পড়লো। রুমে ঢুকে দেখলাম একজন বয়স্ক লোক বসে আছেন, মাথার চুল পেকে সাদা। কন্ঠস্বর বেশ গমগমে। তিনি আমাকে ওয়েলকাম বললেন এবং বসতে বললেন। তিনি নাম বললেন, আমি নিশ্চিত করলাম। তিনি বললেন, দীর্ঘ নাম। আমি সায় দিলাম। এ পর্যন্ত যা কথা হলো সেটা ইনফরমাল। এই কথা-বার্তায় কোন নাম্বার নেই।

এবার তিনি স্পষ্ট স্বরে বলা শুরু করলেন। আমাদের সামনে একটা ভয়েস রেকর্ডার ছিল। তিনি আজকের তারিখ বললেন, এটি যে আইইএলটিএস স্পিকিং টেস্ট তা বললেন, আমার আইডি নাম্বার বললেন, নিজের নাম ও আইডি বললেন। তারপর আমার নাম জিজ্ঞেস করলেন, বললাম। তারপর আমাকে প্রশ্ন করলেন, তিনি আমার পাসপোর্টটি দেখতে পারেন কিনা। দেখতে দিলাম। তিনি আমার কিছু বিষয় জানতে চাইলেন, বললাম। তিনি জানালেন তিনি কিছু সাধারণ বিষয়ে কথা বলবেন। তারপর একটি নির্দিষ্ট বিষয়ে কয়েকটি প্রশ্ন করলেন।

পরীক্ষকের সামনে একটি বা দুইটি বুকলেট ছিল। আমার মনে হচ্ছিল তিনি বোধহয় সেখান থেকে প্রশ্ন করছেন। আলাপের এই পর্যায়ে তিনি বুকলেটটি হাতে নিয়ে আমাকে বললেন, তিনি আমাকে একটি টপিক দিচ্ছেন। এই টপিকে ২/৩ মিনিট কথা বলতে হবে। প্রয়োজন হলে তিনি থামিয়ে দিতে পারেন। চিন্তা করার জন্য আমাকে এক মিনিট সম্য দেয়া হবে। লিখার জন্য একটা পেন্সিল ও কাগজ দেয়া হবে। তবে, বুকলেটে যেনো কিছু না লিখি।

বুকলেটের এক পাতায় টপিক এবং ছোট কয়েকটি প্রশ্ন লেখা ছিল। আমি প্রস্তুতি নিতে শুরু করলাম। এক মিনিট খুবই কম সময়, শেষ হয়ে গেল। তারপর আমি বললাম এবং তিনি দুয়েকটি প্রশ্ন করে কাগজ পেন্সিল এবং বুকলেটটি ফেরত নিলেন। তারপর তিনি আবারও কিছু প্রশ্ন করলেন। আমি এবার স্পষ্ট বুঝতে পারলাম তিনি বুকলেট থেকে প্রশ্নগুলো করছেন। প্রশ্ন শেষ হয়ে গেল এবং তিনি টেস্ট সমাপ্ত করলেন।

আমার পরীক্ষা ভালো হয়নি। তখন এই আইইএলটিএস স্পিকিং টিপস আমার আবিষ্কারই করা হয়নি। নাহয় হয়তো আরও ভালো হতো।

আইইএলটিএস স্পিকিং টিপস

এই যে পুরো স্পিকিং টেস্ট বর্ণনা করলাম সেখান থেকে কী জানা গেল? প্রশ্নগুলো আগে থেকেই প্রস্তুত করা, পরীক্ষক কেবলমাত্র সেগুলো উচ্চারণ করেন এবং খেয়াল করেন উত্তরে আমি কী বলছি। কোন বিষয় আপনি যদি বুঝতে না পারেন তাহলে হয়তো তিনি সম্পূরক প্রশ্নের মাধ্যমে বিষয়টি আপনাকে বুঝিয়ে দিবেন কিন্তু তালিকার বাহিরে প্রশ্ন করবেন না। সুতরাং প্রশ্নোত্তরগুলো আলাপ বা কথোপকথনের মতো হলেও আসলে তা না। সুতরাং তার সাথে আন্তরিক হওয়া না হওয়ার উপর কিছু নির্ভর করছে না। পরীক্ষক চান আপনার উত্তর, আপনি সেটা ঠিকমতো এবং সবচেয়ে ভালোভাবে দেয়ার চেষ্টা করুন, ব্যাস! এটিই আমার মিলিয়ন ডলারের আইইএলটিএস স্পিকিং টিপস।

পরীক্ষককে কি সত্য উত্তর দিতে হবে? জ্বী না। পরীক্ষক আপনার বলা ঘটনার সত্যতা যাচাই করতে যাবেন না। ফলে আপনি সত্য-মিথ্যা মিশিয়ে গল্প বলতে পারলে বলুন। নিজের কোন ঘটনা থেকে যদি কমন না পড়ে তাহলে অন্যের ঘটনাকে নিজের ঘটনা বলে চালিয়ে দিন। ইচ্ছেমতো রঙ চড়ান, কোনো সমস্যা নেই। কেবল নিশ্চিত করুন যে আপনি ক্রমাগত কথা বলে যেতে পারছেন, বারবার একই কথা বলছেন না এবং বিভিন্ন ধরণের বাক্য ব্যবহার করে কথা বলতে পারছেন।

টেস্টের জন্য প্রস্তুতি নেয়ার জন্য আমি কিছু ভিডিও, ওয়েবসাইট ইত্যাদি সাজেস্ট করেছি যা থেকে আইইএলটিএস স্পিকিং টিপস পাওয়া সম্ভব। দেখুন এখানে

স্পিকিং এর ১৪ মিনিট আসলে খুব কম সময়। একই সাথে মাথা খাটানো এবং ইংরেজিতে কথা বলা খুব কঠিন একটি ব্যাপার। তবে, আপনি যদি আমার এই পরামর্শ নিশ্চিত করতে পারেন, তাহলে হয়তো ৮ পেয়ে যাবেন অনায়াসে। এই আইইএলটিএস স্পিকিং টিপস কাজে লাগিয়ে সফল হলে আমাকে জানাতে ভুলবেন না যেনো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *